মির্জা ফখরুলের মুক্তি চাইলেন ৬৮ বিশিষ্ট ব্যক্তি

আগের সংবাদ

লিবিয়ায় সন্ত্রাসীর গুলিতে বাংলাদেশি নিহত

পরের সংবাদ

আফগানদের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে নেদারল্যান্ডস

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২৩ , ৯:১২ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ৩, ২০২৩ , ৯:১২ পূর্বাহ্ণ

চলতি ওয়ানডে বিশ্বকাপে সেমিফাইনালের দৌড়ে এগিয়ে যেতে গুরুত্বপূর্ণ ম্যাচে মাঠে নামছে আফগানিস্তান ও নেদারল্যান্ডস। ম্যাচ শুরুর আগে টস জিতে শুরুতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছেন নেদারল্যান্ডসের অধিয়ান্যক স্কট এডওয়ার্ডস।

শুক্রবার (৩ নভেম্বর) লক্ষ্মৌতে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় শুরু হয়েছে ম্যাচটি। বিশ্বকাপের মঞ্চে এই প্রথমবার দেখা হচ্ছে দুই দলের।

এক পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে নেদারল্যান্ডস। বিক্রমজিত সিংয়ের জায়গায় দলে ফিরেছেন ওয়েসলি বারেসি। আফগান দলেও আছে এক পরিবর্তন। নাভিন উল হকের জায়গায় দলে ফিরেছেন নূর আহমেদ।

 

স্বপ্নের মতো একটা বিশ্বকাপ কাটাচ্ছে আফগানিস্তান। বাংলাদেশের বিপক্ষে হেরে আসর শুরু করলেও এখন পর্যন্ত হারিয়ে দিয়েছে সাবেক ও বর্তমান তিন চ্যাম্পিয়ন দল -ইংল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কাকে। নিজেদের খেলা ছয় ম্যাচের মধ্যে তিনটিতে জিতে জোরালোভাবেই রয়েছে সেমিফাইনালের দৌড়ে।

 

বাকি তিন ম্যাচের সবগুলোতে জিতলেই সেমিফাইনালে খেলার দারুণ সুযোগ তৈরি করবে আফগানরা। কিন্তু নেদারল্যান্ডসের পর অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে হবে আফগানদের। তবে তিন ম্যাচের মধ্যে দুটিতে জিতলেও সেমির সুযোগ থাকছে তাদের। সেক্ষেত্রে রান রেটের হিসেবে নামতে হবে রশিদ-নবিদের।

 

এদিকে ৬ খেলায় ৪ পয়েন্ট নিয়ে টেবিলের অষ্টমস্থানে রয়েছে বাছাই পর্ব থেকে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করা নেদারল্যান্ডস। দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের মতো দলের বিপক্ষে দু’টি দুর্দান্ত জয় আছে তাদের। সর্বশেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ৮৭ রানের ঐতিহাসিক জয়ে চাঙা আছে তারা। এই জয়কে পুঁজি করে এবার আফগানিস্তানকে বধ করতে বদ্ধপরিকর ডাচরা।

 

এখন পর্যন্ত ওয়ানডেতে নয়বার মুখোমুখি হয়েছে আফগানিস্তান-নেদারল্যান্ডস। জয়ের পাল্লা ভারী আফগানদের। সাতবার জয় নিয়ে মাঠ ছাড়ে আফগানিস্তান। দুইবার জয় আছে নেদারল্যান্ডসের। ২০২২ সালের জানুয়ারিতে সর্বশেষ ওয়ানডেতে দেখা হয়েছিল আফগানিস্তান-নেদারল্যান্ডসের। দোহাতে অনুষ্ঠিত তিন ম্যাচের ওয়ানডে সিরিজে নেদারল্যান্ডসকে হোয়াইটওয়াশ করেছিল আফগানরা।

 

আফগানিস্তান একাদশ :

রহমানুল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাশমতুল্লাহ শহীদি (অধিনায়ক), আজমতুল্লাহ ওমরজাই, ইকরাম আলীখিল (উইকেটরক্ষক), মোহাম্মদ নবি, রশিদ খান, মুজিব উর রহমান, ফজলহক ফারুকী ও নূর আহমদ।

 

নেদারল্যান্ডস একাদশ :

ওয়েসলি বারেসি, ম্যাক্স ওডাউড, কলিন অ্যাকারম্যান, সাইব্র্যান্ড এঙ্গেলব্রেখ্ট, স্কট এডওয়ার্ডস (উইকেটরক্ষক ও অধিনায়ক), বাস ডি লিড, সাকিব জুলফিকার, লোগান ভ্যান বেক, রোয়েলফ ভ্যান ডার মারওয়ে, আরিয়ান দত্ত ও পল ভ্যান মিকারেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, রুপান্তর প্রতিদিন এর দায়ভার নেবে না।

জনপ্রিয়