ক্ষুদ্র ও মাঝারী শিল্পের রপ্তানী সম্ভাবনা বৃদ্ধিতে উদ্যোগী হতে হবে-- স্পিকার

আগের সংবাদ

আটলান্টিক মহাসাগর থেকে ২৬২ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

পরের সংবাদ

আফগানিস্তানে শক্তিশালি ভূমিকম্পে নিহত ১৪

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৩ , ১২:৪৬ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৭, ২০২৩ , ১২:৪৬ অপরাহ্ণ

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে ১৪ জন নিহত এবং ৭৮ জন আহত হয়েছে।

স্থানীয় সময় শনিবার (৭ অক্টোবর) সকালে দেশটির পশ্চিমাঞ্চলে ভূমিকম্পটি আঘাত হানে। আফগানিস্তানের একজন সরকারি কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

ধসে পড়া ভবনের নিচে চাপা পড়ে আছে অনেক মানুষ। ফলে নিহতের সংখ্যা বাড়তে পারে বলেও জানিয়েছেন ওই কর্মকর্তা।

 

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল দেশটির হেরাত শহর থেকে ৪০ কিলোমিটার উত্তরপশ্চিমাঞ্চলে। এই ভূমিকম্পের পর দেশটিতে ৫ দশমিক ৫, ৪ দশমিক ৭, ৬ দশমিক ৩ ও ৫ দশমিক ৯ মাত্রার চারটি শক্তিশালী আফটারশক অনুভূত হয়েছে।

 

হেরাত প্রদেশের জনস্বাস্থ্য পরিচালক মোহাম্মদ তালেব শাহিদ বলেন, কেন্দ্রীয় হাসপাতাল থেকে জানা গেছে এ পর্যন্ত ১৪ জনের মৃত্যু হয়েছে। তবে এটি চূড়ান্ত সংখ্যা নয়। আমাদের কাছে তথ্য আছে যে, মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে।

 

তালেবান সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, ভূমিকম্প শুরু হওয়ার পর স্থানীয় সময় বেলা ১১টার দিকে স্থানীয় বাসিন্দা ও দোকানদাররা ভবনগুলো ছেড়ে পালিয়ে যায়।

 

ইউএসজিএসের প্রাথমিক রিপোর্ট বলছে, এই ঘটনায় শত শত প্রাণহানি সম্ভব। সংস্থাটি বলেছে, উল্লেখযোগ্য সংখ্যক মানুষ হতাহতের আশঙ্কা রয়েছে এবং সম্ভাব্য বিপর্যয় হতে পারে ব্যাপক।

 

ইরান সীমান্ত থেকে ১২০ কিলোমিটার পূর্বে অবস্থিত হেরাত। আফগানিস্তানের সাংস্কৃতিক রাজধানী বলা হয় শহরটিকে। সেখানে প্রায় ১৯ লাখ মানুষ বসবাস করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, রুপান্তর প্রতিদিন এর দায়ভার নেবে না।

জনপ্রিয়