দুদকের জিজ্ঞাসাবাদ শেষে যা বললেন ড. ইউনূস

আগের সংবাদ

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুক্রবার

পরের সংবাদ

ওয়ানডে বিশ্বকাপের পর্দা উঠছে আজ

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২৩ , ৭:১৩ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ৫, ২০২৩ , ৭:১৩ পূর্বাহ্ণ

বেশ কিছুদিন ধরেই বিশ্বকাপের উন্মাদনায় মেতে আছে ক্রিকেটাঙ্গন। সব তর্ক-বিতর্ক, পূর্বাভাস শেষে এবার মাঠের খেলা উপভোগ করার সময় চলে এসেছে। অবশেষে ক্রীড়াপ্রেমীদের অপেক্ষার প্রহরও শেষ হয়েছে। চার বছর পরপর অনুষ্ঠিত হওয়া ক্রিকেটের বৃহত্তম আসর ওয়ানডে বিশ্বকাপের পর্দা উঠছে আজ।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) ভারতের আহমেদাবাদে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে উদ্বোধনী ম্যাচে মাঠে নামবে গত আসরে দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। এক লাখ ৩০ হাজার ধারণক্ষমতাসম্পন্ন বিশ্ব ক্রিকেটের সর্ববৃহৎ ভেন্যু নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি।

এবারের আসরে ৪৬ দিনে ১০টি ভিন্ন ভেনুতে ৪৮টি ম্যাচে ১০টি দেশ অংশ নিবে। গতবারের মতো এবারও প্রথমে লিগপর্বে প্রতিটি দল একে অপরের মোকাবেলা করবে। পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা চারটি দল যাবে সেমিফাইনালে। এরপর ১৯ নভেম্বর ফাইনাল ম্যাচ নিয়ে শেষ হবে এই মেগা টুর্নামেন্ট।

 

ভারতীয় উপমহাদেশে এ নিয়ে চতুর্থবারের মতো ওয়ানডে বিশ্বকাপ আয়োজিত হতে যাচ্ছে। ১৯৮৭ সালে ভারত-পাকিস্তান, ১৯৯৬ সালে ভারত-পাকিস্তান-শ্রীলঙ্কা ও ২০১১ সালে সর্বশেষ ভারত-শ্রীলঙ্কা-বাংলাদেশ যৌথভাবে বেশ সফলভাবে বিশ্বকাপের আয়োজন করে।

তবে এবারই প্রথম ভারত এককভাবে এই টুর্নামেন্ট আয়োজনের স্বত্ব লাভ করেছে। উপমহাদেশে ক্রিকেট উন্মাদনা বিশ্বে সমাদৃত, তা আগের তিন আসরেই প্রমাণিত। এবারের বৈশ্বিক এই টুর্নামেন্ট আয়োজনে ভারত পুরোপুরি প্রস্তুত।

 

ক্রিকেটের আদি সংস্করণ টেস্টের আধিপত্যবাদের মধ্যে ১৯৭৫ সালে শুরু নতুন সংস্করণ একদিনের আন্তর্জাতিক ম্যাচ। আর সেটা শুরু হয় বিশ্বকাপ দিয়ে। ২০১৯ সাল পর্যন্ত মোট ১২ বার ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট অনুষ্ঠিত হয়েছে।

বিশ্বকাপে সবচেয়ে সফল দল অস্ট্রেলিয়া এখন পর্যন্ত ৫ বার (১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭ ও ২০১৫ সাল) শিরোপা জিতেছে। ভারত বিশ্বকাপ জিতেছে ২ বার, ১৯৮৩ ও ২০১১ সালে। ওয়েস্ট ইন্ডিজও বিশ্বকাপ জিতেছে ২ বার ১৯৭৫ ও ১৯৭৯ সালে। পাকিস্তান ১৯৯২, শ্রীলঙ্কা ১৯৯৬ ও ইংল্যান্ড ২০১৯ সালে বিশ্বকাপ ক্রিকেটের শিরোপা জিতেছে।

বাংলাদেশ ১৯৯৯ সাল থেকে প্রতিবারই বিশ্বকাপের মূলপর্বে খেলছে। এরমধ্যে ২০০৭ ও ২০১৫ সালের বিশ্বকাপের শেষআটে উঠেছিল। বাকি আসরগুলোতে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় লাল সবুজের প্রতিনিধিরা।

এবার বাংলাদেশ তাদের প্রথম ম্যাচ খেলবে আফগানিস্তান দলের বিরুদ্ধে ৭ অক্টোবর ধর্মশালা স্টেডিয়ামে। বাংলাদেশের পরের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে ১০ অক্টোবর ইংল্যান্ড, ১৩ অক্টোবর নিউজিল্যান্ড, ১৯ অক্টোবর ভারত, ২৪ অক্টোবর দক্ষিণ আফ্রিকা, ২৮ অক্টোবর নেদারল্যান্ডস, ৩১ অক্টোবর পাকিস্তান, ৬ নভেম্বর শ্রীলঙ্কা এবং ১১ নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে।

 

সর্বশেষ ২০১৯ বিশ্বকাপে বাংলাদেশ প্রথম ম্যাচেই ২১ রানে শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চমক দেখায়। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ ২ উইকেটে হারে নিউজিল্যান্ডের বিপক্ষে। ইংল্যান্ডের কাছে ১০৬ রানে হেরে যায়। শ্রীলঙ্কার সঙ্গে ম্যাচ পরিত্যক্ত হয়। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৭ উইকেটে জয়লাভ করে। অস্ট্রেলিয়ার কাছে ৪৮ রানে পরাজিত হয়। আফগানিস্তানের বিরুদ্ধে জয়ী হয় ৬২ রানে। ভারতের বিরুদ্ধে ২৪ রানে পরাজিত হয়। শেষ ম্যাচে পাকিস্তানের কাছে ৯৪ রানে পরাস্ত হয়। বাংলাদেশ মোট ৭ পয়েন্ট পেয়ে অষ্টম হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, রুপান্তর প্রতিদিন এর দায়ভার নেবে না।

জনপ্রিয়