অ্যান্ড্রয়েড মোবাইল ট্র্যাকিং

আগের সংবাদ

কী চমক থাকছে আইফোন ১৫ সিরিজে?

পরের সংবাদ

গ্রেগন্যান্সি ট্র্যাকার ‘সহায়’ অ্যাপ

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৩ , ৫:৫৬ পূর্বাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ৮, ২০২৩ , ৫:৫৬ পূর্বাহ্ণ

সহায় প্রেগন্যান্সি নামে প্রথম প্রেগন্যান্সি ট্র্যাকার অ্যাপ চালু করা হয়েছে। ডিজিটাল হেলথ স্টার্টআপ সহায় হেলথ অ্যাপটি তৈরি করেছে। ডিজিটাল হেলথ স্টার্টআপ সহায় হেলথের প্রতিষ্ঠাতা আলোচিত অনলাইন ইনফ্লুয়েন্সার ও চিকিৎসক ডা. তাসনিম জারা।

নারীর গর্ভাবস্থা থেকে শুরু করে শেষ পর্যন্ত যখন যা জানা ও করা প্রয়োজন, তা সহজ বাংলায় উপস্থাপন করেছে অ্যাপটি। অ্যাপে আছে প্রতি সপ্তাহের করণীয় নিয়ে ভিডিও গাইড, গর্ভকালীন শারীরিক অসুবিধার ঘরোয়া সমাধান, প্রতিদিনের স্বাস্থ্য টিপস ও গর্ভে শিশুর বেড়ে ওঠা নিয়ে প্রাণবন্ত বিবরণ।

অ্যাপ প্রসঙ্গে ডা. তাসনিম জারা জানালেন, বছরেরও বেশি সময় ধরে অ্যাপটি তৈরিতে কাজ করেছি। দেশের নানা প্রান্তের অন্তঃসত্ত্বা নারী ও তাদের পরিবারের সঙ্গে কথা বলে বোঝার চেষ্টা করেছি কোন বিষয় নিয়ে তারা দ্বিধায় ভোগেন। অ্যাপটিতে সেসব সমস্যার কার্যকর সব সমাধান তুলে ধরেছি। অ্যাপটি তৈরি করতে ডা. জারার সঙ্গে কাজ করেছেন বাংলাদেশ ও যুক্তরাজ্যের চিকিৎসকরা।

অনলাইনে গর্ভকালীন স্বাস্থ্যবিষয়ক তথ্যের জন্য বাংলা ভাষায় নির্ভরযোগ্য কোনো প্ল্যাটফর্ম নেই। সেই শূন্যস্থানে অ্যাপ মানুষকে নির্ভরতা দেবে। গর্ভধারণ সম্পর্কিত যে তথ্য মানুষ এখানে সহজে পড়তে পারবে। বিজ্ঞানভিত্তিক তথ্যাদি অ্যাপে প্রকাশ করা হয়। সহায় হেলথের প্রধান নির্বাহী কর্মকর্তা খালেদ সাইফুল্লাহ জানান, সহায় প্রেগন্যান্সি অ্যাপ শুধু নির্ভরযোগ্য তথ্য-পরামর্শই প্রদান করবে না, পরামর্শ যাতে সহজে পাওয়া যায় তাও নিশ্চিত করবে। অ্যাপের ‘ইউজার-ফ্রেন্ডলি ইন্টারফেস’ থেকে শুরু করে প্রাঞ্জল বাংলা ভাষার ব্যবহার, নির্ভরযোগ্য স্বাস্থ্যবিষয়ক তথ্য পাওয়ার ক্ষেত্রে সব ধরনের বাধা দূর করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, রুপান্তর প্রতিদিন এর দায়ভার নেবে না।

জনপ্রিয়