নওগাঁর আত্রাইয়ে অস্থির কাঁচা বাজার, দাম শুনতেই ঘাম ছুটছে শ্রমজীবী সাধারণ ক্রেতাদের

আগের সংবাদ

পল্লবী থানার সেরা এসআই মুন্সী আল-আমিন

পরের সংবাদ

দেশে মেয়াদোত্তীর্ণ গাড়ির সংখ্যা কত, জানাল বিআরটিএ

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৩ , ১২:০২ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১৭, ২০২৩ , ১২:০২ অপরাহ্ণ

বর্তমানে দেশে মেয়াদোত্তীর্ণ গাড়ির সংখ্যা ৫ লক্ষাধিক। এর মধ্যে ফিটনেসহীন গাড়ির সংখ্যাও কম নয় বলে জানিয়েছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)।

মঙ্গলবার (১৭ অক্টোবর) বিআরটিএ ভবনে জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২৩ উদযাপন সম্পর্কিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার।

বিআরটিএ চেয়ারম্যান বলেন, বর্তমানে দেশে মেয়াদোত্তীর্ণ গাড়ির সংখ্যা ৫ লক্ষাধিক। যদিও এরমধ্যে ৩০ শতাংশ রাস্তায় চলে না। ফিটনেসবিহীন গাড়িও আছে।

তিনি বলেন, এবার সপ্তমবারের মতো জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন করা হবে। সামাজিক আন্দোলন ছাড়া পরিবর্তন হবে না। এ জন্য ব্যাপকভাবে মোবাইল কোর্টের সংখ্যা বাড়ানো হবে।

এক প্রশ্নের জবাবে নূর মোহাম্মদ মজুমদার বলেন, দুর্ঘটনার তথ্য আমরা এখন নিজেরা ওয়েবসাইটে দিচ্ছি। বিভিন্ন সংগঠনের তথ্যে গড়মিল দেখা গেছে। তাই এখন বছরখানেক ধরে আমরা আসল তথ্য সংগ্রহ করছি। প্রকৃত পরিসংখ্যানে সড়ক দুর্ঘটনার সংখ্যা বাড়ছে।

রাস্তা উন্নত হওয়ায় ফ্লাইওভার, এলিভেটেড এক্সপ্রেসওয়েতে ওভার স্পিডের কারণে দুর্ঘটনা বাড়ছে বলেও জানান বিআরটিএ চেয়ারম্যান।

হাসপাতাল থেকে তথ্য নিয়ে জুলাই মাস থেকে তথ্য যুক্ত করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, দুর্ঘটনার বিষয়ে বিশ্বব্যাংকের রোড সেফটি প্রজেক্ট চলছে।

সড়কে অনিয়ম রোধে ম্যাজিস্ট্রেটের সংখ্যা বাড়ানোর কথা উল্লেখ করে নূর মোহাম্মদ মজুমদার বলেন, ম্যাজিস্ট্রেট বর্তমানে যথেষ্ট নয়। তাদেরকে টার্গেট দেওয়া হয়েছে মামলার বিষয়ে। একই সঙ্গে ছয় বিভাগীয় শহরে ৬ জন ম্যাজিস্ট্রেট যুক্ত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, রুপান্তর প্রতিদিন এর দায়ভার নেবে না।

জনপ্রিয়