বাংলাদেশ পুলিশ এসোসিয়েশনের বর্ধিত সভা অনুষ্ঠিত

আগের সংবাদ

আশুলিয়ায় কর্মী পিটিয়ে প্রতিষ্ঠা বার্ষিকী উৎযাপন করলেন যুবলীগ নেতা কবির

পরের সংবাদ

নজরুলের গান বিকৃতির প্রতিবাদে তসলিমা নাসরিন

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২৩ , ১:৩৬ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৩, ২০২৩ , ১:৩৬ অপরাহ্ণ

আলোচিত লেখিকা তসলিমা নাসরিন বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের গান বিকৃতি করায় যারা প্রতিবাদ জানিয়েছেন তাদেরকে সমর্থন করেছেন।

কাজী নজরুল ইসলামের গান বিকৃতি করার দায়ে অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রহমান যখন নেটিজেনদের তোপের মুখে পড়েছেন ঠিক তখনি তসলিমা নাসরিন তাদের এ সমর্থন দিলেন।

সম্প্রতি নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে একটি পোস্ট করে এমন মন্তব্য জানান তসলিমা নাসরিন।
পোস্টে তিনি লেখেন, দুই বাংলার বাঙালি হিন্দু, মুসলমান, বৌদ্ধ, খ্রিস্টান আজ অন্তত একটি ইস্যুতে একমত হয়েছে এবং একযোগে প্রতিবাদ করছে। দেখে ভালো লাগছে।
তসলিমা নাসরিন লেখেন, কাজী নজরুল ইসলামের ‘কারার ঐ লৌহ কপাট’ গানটির সুর বিকৃত করেছেন বলে সবাই তিরস্কার করছে এ আর রহমানকে। আমি ভাবছি দোষটা কি এ আর রহমানের? নাকি দোষটা পিপ্পা সিনেমার পরিচালক বা প্রযোজকের, যারা এ আর রহমানকে ‘কারার ঐ লৌহ কপাট’ গানের লিরিকস দিয়ে নিজের মনের মাধুরী মিশিয়ে সুর দেয়ার জন্য অনুরোধ করেছেন? তাহলে দোষটা পরিচালক বা প্রযোজককে দেয়াই ভালো।

তসলিমার ভাষ্য: তামিল ছেলে এ আর রহমান হয়তো জানেনই না কাজী নজরুল ইসলাম কে ছিলেন, গানটির অর্থ হয়তো তাকে ব্রিফ করা হয়েছে, সেই অর্থ অনুযায়ী এ আর রহমানের যে সুর পছন্দ হয়েছে সেই সুরই তিনি ফাইনাল করেছেন। আমার বিশ্বাস হতে চায় না, গানটির আসল সুর শুনে সেটি কিচ্ছু হয়নি বলে ছুড়ে ফেলে দিয়েছেন, তারপর নতুন সুর দিয়েছেন গানটিতে। যদি দিয়ে থাকেন, তাহলে সেটা বাতিল করার দায়িত্ব পরিচালক এবং প্রযোজকের ছিল। দোষ হয়তো কারো একার নয়, দোষ টিমের। আবার টিমে এমন কেউ থাকতে পারেন যিনি ইনোসেন্ট। এ আর রহমান ইনোসেন্ট হলে যে গালিগুলো তার ওপর বর্ষিত হলো আজ, তার কী হবে? যে যার গালি গুনে গুনে ফেরত নেবেন তো?

সবশেষে এ লেখিকা বলেন, আর যদি দোষী স্বয়ং এ আর রহমান, তাহলে ক্ষমা না চাওয়া পর্যন্ত তাকে ক্ষমা করা উচিত হবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, রুপান্তর প্রতিদিন এর দায়ভার নেবে না।

জনপ্রিয়