ভয়ংকর ক্ষুধা সংকটের মুখে গাজা : জাতিসংঘ

আগের সংবাদ

চুয়াডাঙ্গা-২ আসনে স্বতন্ত্র এমপি প্রার্থী হাশেম রেজার পক্ষে হাজার হাজার মানুষের সমর্থন 

পরের সংবাদ

প্রথম বাংলাদেশি হিসেবে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট মুশফিক

প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২৩ , ৮:২৫ পূর্বাহ্ণ আপডেট: ডিসেম্বর ৬, ২০২৩ , ৮:২৫ পূর্বাহ্ণ

ক্রিকেটে নানান ধরনের আউট আছে। চিরচেনা ক্যাচ, বোল্ড বা রানআউট নতুন কিছু না। এবার ঢাকা টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে হাত দিয়ে বল আটকে দিয়ে আউট হয়েছেন অভিজ্ঞ মিডল-অর্ডার ব্যাটার মুশফিকুর রহিম।

ইনিংসের ৪১তম ওভারে কাইল জেমিসনের বল সলিড ডিফেন্স করেছিলেন মুশি। এরপরই হঠাৎ বলটি ডান হাত দিয়ে ধরে ফেলেন অভিজ্ঞ এই ব্যাটার। এতে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউটের আবেদন করেন কিউইরা। ভিডিও রিপ্লে দেখে মুশফিককে আউট ঘোষণা করেন থার্ড আম্পায়ার। বাংলাদেশের ইতিহাসে প্রথম ব্যাটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট হলেন মুশি।

 

অপ্রত্যাশিত আউটে ব্যক্তিগত ৩৫ রানে মুশফিক ফিরলে ভেঙে যায় মুশফিক-শাহাদাতের ১৫১ বলে ৫৭ রানের জুটি।

 

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৪৩ ওভার শেষে টাইগারদের সংগ্রহ ৫ উইকেটে ১০৭ রান। ২৫ রানে শাহাদাত হোসেন এবং ১ রানে অপরাজিত আছেন মেহেদী হাসান মিরাজ।

 

সবমিলিয়ে বিশ্বের ১২তম এবং টেস্ট ইতিহাসে অষ্টম ক্রিকেটার হিসেবে এই আউট হলেন মুশফিক। সবশেষ ২০০১ সালে ভারতের বিপক্ষে ব্যাঙ্গালুরু টেস্টে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউট হন মাইকেল ভন। এ ছাড়া ২০১৫ সালে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডেতে এই আউট হন জিম্বাবুয়ের চামু চিবাবা।

 

ক্রিকেটের আইনে ৩৭.১.১ ধারায় এই আউট সম্পর্কে বলা হয়েছে, ব্যাটার যদি যে হাতে ব্যাট ধরা নেই, সেই হাত দিয়ে বল ধরেন, তবে এই আউট হবেন। কিন্তু যদি চোটের হাত থেকে বাঁচতে বল ধরেনক তবে তিনি আউট হবেন না।

 

এর আগে, এই আইনটি এক সময় ‘হ্যান্ডলড দ্য বল’ আউট নামে পরিচিত ছিল। কিন্তু ২০১৭ সালে ‘হ্যান্ডলড দ্য বল আউট’ বাদ দিয়ে এই আউটকে ‘অবস্ট্রাকটিং দ্য ফিল্ড’ আউটের অর্ন্তভুক্ত করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, রুপান্তর প্রতিদিন এর দায়ভার নেবে না।

জনপ্রিয়