সাভারে সড়ক বিভাজনে নান্দনিক খেজুরগাছ, পাওয়া যাচ্ছে রসও

আগের সংবাদ

বাংলাদেশের স্বাধীনতা এবং বঙ্গবন্ধু

পরের সংবাদ

ফিফার বর্ষসেরা পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় আছেন যারা

প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২৩ , ৯:১৭ পূর্বাহ্ণ আপডেট: ডিসেম্বর ১৫, ২০২৩ , ৯:১৭ পূর্বাহ্ণ

ফিফার বর্ষসেরা পুরস্কারের জন্য প্রাথমিকভাবে ১২ জনকে মনোনীত করা হয়েছিল। সেখান থেকে ৩ জনকে সংক্ষিপ্ত তালিকায় রেখেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। সেই তালিকায় সেরা ফুটবলারের দৌড়ে তরুণ আর্লিং হলান্ড এবং কিলিয়ান এমবাপের সঙ্গে আছেন লিওনেল মেসি।

সংক্ষিপ্ত তালিকায় থাকা এই তিনজনের মধ্য থেকে একজনকে বছরের সেরা খেলোয়াড় হিসেবে বেছে নেওয়া হবে। জাতীয় দলের কোচ, অধিনায়ক, ক্রীড়া সাংবাদিক ও ভক্তদের ভোটের ভিত্তিতে চূড়ান্ত করা হয় ‘ফিফা দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড।

কাতার বিশ্বকাপের ফাইনাল থেকে চলতি বছরের ২০ আগস্ট পর্যন্ত পারফরম্যান্সের ওপর ভিত্তি করে দেওয়া হবে ফিফার বর্ষসেরা পুরস্কার। আগামী বছরের ১৫ জানুয়ারি লন্ডনে এক অনুষ্ঠান আয়োজন করে জানানো হবে বিজয়ীর নাম।

 

মেসিকে তালিকায় রাখার প্রসঙ্গে ফিফা এনেছে ২০২২ সালের বিশ্বকাপ জয়ের প্রসঙ্গ। হালান্ডের ক্ষেত্রে প্রাধান্য পেয়েছে ম্যানচেস্টার সিটির হয়ে তার ট্রেবল জেতানো মৌসুম। অন্যদিকে ফ্রান্স এবং পিএসজির হয়ে নিয়মিত গোল করে সেরা তিনে এসেছেন এমবাপে।

 

২০১৬ সাল থেকে ফিফা ‘দ্য বেস্ট’ নামে বর্ষসেরা খেলোয়াড়, কোচদের পুরস্কারের প্রচলন করে আসছে। এখন পর্যন্ত সর্বোচ্চ দুইবার করে ফিফার দ্য বেস্ট পুরস্কার পেয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো, রবার্ট লেভানডফস্কি এব্বং লিওনেল মেসি। সবশেষ ২০২২ সালে এই পুরস্কার পেয়েছেন মেসিই।

 

কাতার বিশ্বকাপ জয়ের পর গত মৌসুমে ফ্রেঞ্চ ক্লাব পিএসজিকে লিগ জেতাতে অনবদ্য ভূমিকা রাখেন মেসি। লিগ ওয়ানে সর্বোচ্চ অ্যাসিস্ট ছিল তার। মৌসুম শেষে পিএসজি ছেড়ে যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দেন মেসি। সেখানে জিতেছেন শিরোপা। ফিফার বেঁধে দেওয়া সময়ের ভেতর জাতীয় দলের হয়েও দুর্দান্ত খেলেন মেসি।

গত মৌসুমে ম্যানসিটির ট্রেবল জয়ে বড় ভূমিকা রেখেছেন হলান্ড। সবমিলিয়ে ৫২টি গোল করে রেকর্ডের পর রেকর্ড ভেঙেছেন নরওয়েজীয় তারকা। এবারের বর্ষসেরে খেলোয়াড়ের দৌড়ে তাই মেসির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হতে পারেনি তিনি।

মেসির মতো পিএসজিকে শিরোপা জেতাতে ভূমিকা রাখেন এমবাপ্পেও। শেষ ২০ ম্যাচে লিগ ওয়ানে ১৭ গোল করেন এই ফরোয়ার্ড। মৌসুম শেষে সর্বোচ্চ গোলদাতার পাশাপাশি লিগ ওয়ানে সেরা খেলোয়াড়ের পুরস্কারও জেতেন তিনি। পুরো মৌসুমেই ছিলেন দুর্দান্ত ফর্মে। পুরস্কারটা উঠতে পারে তার হাতেও।

 

এর আগে সেরা কোচ এবং সেরা গোলরক্ষকের তালিকা প্রকাশ করেছিল ফিফা। সেরা গোলরক্ষকের তালিকায় জায়গা পেয়েছেন মরক্কোর ইয়াসিন বুনো, বেলজিয়ামের থিবো কোর্তোয়া ও ব্রাজিলের এডারসন। অন্যদিকে সেরা কোচের জন্য ফিফার মনোনয়ন পেয়েছেন পেপ গার্দিওলা, সিমোনে ইনজাগি ও লুসিয়ানো স্পালেত্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, রুপান্তর প্রতিদিন এর দায়ভার নেবে না।

জনপ্রিয়