শ্রীনগরে আচরণ বিধি লঙ্ঘন করে সেচ্ছাসেবকলীগ নেতার ক্যাম্প উদ্বোধন 

আগের সংবাদ

কড়াইল উন্নয়ন কমিটির নামে চাঁদাবাজি কার্ড বাণিজ্য, অবৈধ কর্মকাণ্ড দমনে আইনশৃঙ্খলা বাহিনীর হস্তক্ষেপ প্রয়োজন

পরের সংবাদ

বরিশাল সদর উপজেলা ভূমি অফিসের কানুনগো এনামূল হকের রমরমা ঘুষ দূর্নীতি আর লুটপাট বাণিজ্য

প্রকাশিত: মে ২৩, ২০২৪ , ৭:২০ পূর্বাহ্ণ আপডেট: মে ২৩, ২০২৪ , ৭:২০ পূর্বাহ্ণ
বরিশাল সদর উপজেলা ভূমি অফিসে একছত্র আধিপত্য বিস্তার করে ঘুষ দূর্নীতি আর লুটপাট বাণিজ্যের এক শক্তিশালী সিন্ডিকেট গড়ে তুলেছেন কানুনগো এনামূল হক। তাঁর এসব অবৈধ ঘুষ দূর্নীতি আর রমরমা বাণিজ্যে সার্বিক সহায়তা করে আসছে তার অফিসে তার অধিনস্ত অফিস স্টাফরা। এছাড়াও আছে তাঁর একটি নিজস্ব দালাল সিন্ডিকেট।  যারা বাইরে থেকে কাজ নিয়ে এসে মোটা অংকের ঘুষ দিয়ে এনামূল হকের মাধ্যমে ফাইলে সিগনেচার করিয়ে নিয়ে যান।
বিশেষ করে নামজারী, হাট চাঁদনী, জলমহাল, বালুমহাল বরাদ্দ ও নবায়নের নামে কানুনগো এনামূল হক অফিস স্টাফসহ সংঘবদ্ধ দালাল সিন্ডিকেটের মাধ্যমে প্রতিমাসে লুটে নিচ্ছেন লক্ষ লক্ষ টাকা। এতে সরকার বিপুল পরিমাণ রাজস্ব হারালেও অবৈধ সম্পদের পাহাড় গড়ে তুলেছেন কানুনগো এনামূল হক।  পাশাপাশি আঙুল ফুলে কলাগাছ হচ্ছে অধিনস্ত অফিস স্টাফসহ সংঘবদ্ধ দালাল চক্রের। রহস্যজনক কারণে কর্তৃপক্ষও রয়েছে নিশ্চুপ।
এলাকাবাসী ও ভুক্তভোগীরা বলছেন এই অফিসে কাঠের টেবিলেও টাকা খায়। তাঁর সহকারীর মাধ্যমে কানুনগো এনামূল হককে খুশি করতে না পারলে এখানে নড়েনা ফাইল, মেলেনা সেবা।
এছাড়া কানুনগো এনামূল হকের বেশুমার লুটপাট বাণিজ্যের ভিত আরও মজবুদ হয়েছে তদন্ত রিপোর্টের মাধ্যমে। তদন্ত রিপোর্টের নামে কানুনগো প্রতিমাসে লুট নিচ্ছেন লক্ষ লক্ষ টাকা।
অতিরিক্ত টাকা দিয়ে কানুনগোকে খুশি করতে না পারলে সেবাপ্রত্যাশী ভুক্তভোগীদের ঘুরতে হয় মাসের পর মাস। যেনো অবৈধ ঘুষ দূর্নীতিই এখানে শেষ কথা।
ইতোপূর্বে কানুনগোর বদলীর কথা উঠলেও গোপনে গোপনে সবকিছু ম্যানেজ করে কানুনগো এনামূল হক এ অফিসে একটি শক্তিশালী বলয় সৃষ্টি করে ব্যাপক প্রভাব বিস্তারে সক্ষম হয়েছেন।
তাঁর ঘুষ দূর্নীতি আর লুটপাট বাণিজ্যে গড়ে অবৈধ সম্পদের খোঁজ তল্লাশী নিতে এবং তাঁকে অপসারণের দাবিতে বিভাগীয় কমিশনার সহ দুদক কেন্দ্রীয় কার্যালয়ের কঠোর হস্তক্ষেপ কামনা করেছেন সচেতন এলাকাবাসী ও ভুক্তভোগীরা।।
( এ বিষয়ে আরও বিস্তারিত পড়ুন আগামীকাল দৈনিক দেশবাংলা, দৈনিক খবরের আলো ও খবর বাংলাদেশ পত্রিকার প্রিন্ট ভার্সনে)।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, রুপান্তর প্রতিদিন এর দায়ভার নেবে না।

জনপ্রিয়