বঙ্গবন্ধু'র সমাধীতে দলীয় নেতা-কর্মীদের নিয়ে শ্রদ্ধা জানালেন খুলনা-৬ আসনের আ'লীগ মনোনীত প্রার্থী রশীদুজ্জামান

আগের সংবাদ

মালয়েশিয়ায় নির্মাণাধীন ভবন ধসে ৩ বাংলাদেশি নিহত

পরের সংবাদ

‘বাউৎ উৎসবে’ মেতেছেন চলনবিলের মৎস্য শিকারিরা

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২৩ , ৭:১৩ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ২৯, ২০২৩ , ৭:১৩ পূর্বাহ্ণ

পাবনার ঐতিহ্যবাহী চলনবিলে বাউৎ উৎসবে মেতেছেন সৌখিন মৎস্য শিকারিরা। বিভিন্ন উপকরণ নিয়ে পাবনার ভাঙ্গুড়া উপজেলার রুহুল বিলে দলবেঁধে চলছে মাছ ধরার এই আয়োজন। দেশের বিভিন্ন স্থান থেকে বাউৎ উৎসবে অংশ নেন নানা বয়সের হাজারও মানুষ। তবে এ বছর বিলে মিলছে না কাঙ্ক্ষিত মাছের দেখা। এতে হতাশ ও ক্ষুব্ধ মৎস্য শিকারিরা। তাদের অভিযোগ, অবৈধ জাল আর গ্যাস ট্যাবলেট দিয়ে মাছ ধরে নিয়েছে প্রভাবশালীরা। মৎস্য বিভাগের আশ্বাস, অভিযোগ পেলে নেওয়া হবে ব্যবস্থা।

 

সরেজমিনে গিয়ে দেখা যায়, শীতের কাক ডাকা ভোর থেকে যানবাহনে করে পাবনার বিভিন্ন উপজেলা, নাটোর, সিরাজগঞ্জ জেলার নানা বয়সী মানুষ মাছ ধরার বিভিন্ন উপকরণ নিয়ে বিল অভিমুখে ছুটছে। ভোরের আলো ফোটার আগেই বিলপাড়ে হাজির নানা বয়সী মানুষ। সবার হাতেই পলো, ঠেলা জাল, বাদাই জালসহ মাছ ধরার নানা উপকরণ। এ চিত্র চলনবিল অঞ্চলের পাবনার ভাঙ্গুড়া উপজেলার রুহুল বিলের।

 

লোকজ রীতিতে বিলের জলে মনের আনন্দে চলছে মাছ শিকার। দলবেঁধে মাছ ধরার এ আয়োজনে মৎস্য শিকারিদের ডাকা হয় ‘বাউৎ’ বলে। তাদের ঘিরেই উৎসবের নামকরণ। চলনবিলের এ অঞ্চলে এমন উৎসব চলছে যুগ যুগ ধরে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, রুপান্তর প্রতিদিন এর দায়ভার নেবে না।

জনপ্রিয়