নেপালের জোড়া ভূমিকম্পে কাঁপল ভারত

আগের সংবাদ

বিশ্বকাপের সবচেয়ে বড় কোচিং বহর বাংলাদেশের

পরের সংবাদ

বাবর–কোহলি নেই, যারা আছেন বাটলারের সেরা পাঁচে

প্রকাশিত: অক্টোবর ৩, ২০২৩ , ১২:৫৭ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৩, ২০২৩ , ১২:৫৭ অপরাহ্ণ

দরজায় কড়া নাড়ছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। সময়ের হিসেবে আর ৪৫ ঘণ্টাও বাকি নেই বৈশ্বিক এই টুর্নামেন্টের। মর্যাদার এই লড়াইয়ের আগে নিজের স্বপ্নের একাদশে প্রথম পাঁচজনকে বেছে নিয়েছেন বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের অধিনায়ক জশ বাটলার। তবে এই তালিকায় জায়গা হয়নি বিশ্বের অন্যতম সেরা দুই ব্যাটার ভারতের বিরাট কোহলি ও পাকিস্তানের বাবর আজমের।

 

সম্প্রতি এক অনুষ্ঠানে বাটলারকে স্বপ্নের একাদশ বেছে নিতে বলা হয়। সেখানে কোহলি-বাবরকে ছাড়াই একাদশে সেরা পাঁচজনকে বেছে নেন বিশ্বকাপজয়ী এই অধিনায়ক। এ সময় ওপেনার হিসেবে দুজনকে, একজন করে অলরাউন্ডার-স্পিনার ও পেসার বেছে নিয়েছেন বাটলার।

ওপেনার হিসেবে ভারতের অধিনায়ক রোহিত শর্মাকে বেছে নিয়েছেন বাটলার। ওয়ানডে ফরমেটে রেকর্ড তিনটি ডাবল সেঞ্চুরির মালিক রোহিত। উইকেটে থিতু হয়ে ইনিংসকে বড় করার দারুণ দক্ষতা রয়েছে রোহিতের। সদ্যই ওয়ানডেতে ১০ হাজার রানের ক্লাবে প্রবেশ করেছেন রোহিত। এ ছাড়া ওয়ানডে বিশ্বমঞ্চে এক হাজার রানের মালিক হতে আর মাত্র ২২ রান দরকার রোহিতের।

রোহিতের সঙ্গে ওপেনার হিসেবে ডি কককে রেখেছেন বাটলার। ইনিংসের শুরু থেকে আগ্রাসী ব্যাটিংয়ের প্রশংসা কুড়িয়েছেন এই প্রোটিয়া ব্যাটার। ওয়ানডেতে ৬ হাজার ১৭৬ রান করেছেন ডি কক। যেকোনো পরিস্থিতিতে তার চাপ সামলানোর দক্ষতা রয়েছে। বিশ্বকাপে ৪৫০ রান আছে ডি ককের। বিশ্বমঞ্চে উইকেটের পেছনে ১৮ ক্যাচ ও একটি স্ট্যাম্পিং করেছেন তিনি।

 

অলরাউন্ডার হিসেবে বাটলারের সেরা পাঁচে আছেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল। মারমুখী ব্যাটিংয়ের সঙ্গে স্পিন বোলিংয়ে বেশ পারদর্শী এই অজি ক্রিকেটার। মারমুখী ব্যাটিংয়ে অল্প সময়ে ম্যাচের চিত্র পাল্টে দেন তিনি। ওয়ানডেতে ৩ হাজার ৪৯০ রান ও ৬০ উইকেট এবং বিশ্বকাপে ৫০১ রান ও ৬ উইকেট নিয়েছেন তিনি। গেম-চেঞ্জার হিসেবেও মিডল-অর্ডারে পরিচিতি পেয়েছেন ম্যাক্সওয়েল।

 

পেস অ্যাটাকে বাটলারের প্রথম পছন্দ দক্ষিণ আফ্রিকার এনরিখ নরকিয়া। কিন্তু দুর্ভাগ্যের বিষয় ২০১৯ সালের মতো ইনজুরির কারণে এবারের বিশ্বকাপ থেকেও ছিটকে গেছেন প্রোটিয়া এই পেসার।

পাঁচে নিজ দলের সতীর্থ স্পিনার আদিল রশিদকে রেখেছেন বাটলার। লেগ স্পিনের সঙ্গে গুগলিতে মাঝের ওভারগুলোতে সাফল্য পাওয়ায় একাদশে অপরিহার্য রশিদ। ওয়ানডেতে ১৮৪ উইকেট এবং বিশ্বকাপে ১১ উইকেট আছে রশিদের।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, রুপান্তর প্রতিদিন এর দায়ভার নেবে না।

জনপ্রিয়