স্মার্টফোন সুরক্ষায় যা করবেন

আগের সংবাদ

রানীর বিপুল সম্পদের কী হবে

পরের সংবাদ

বৃষ্টি উপেক্ষা করে বিএনপির গণমিছিলে নেতাকর্মীরা

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৩ , ১১:৩৭ পূর্বাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ৮, ২০২৩ , ১১:৩৭ পূর্বাহ্ণ

সরকারের পদত্যাগের দাবিতে বৃষ্টি উপেক্ষা করে বিএনপির কালো পতাকা গণমিছিলে অংশ নিয়েছেন নেতাকর্মীরা। ঢাকা দক্ষিণের উদ্যোগে নয়াপল্টনে জড়ো হয়েছেন বিএনপিসহ বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

আজ শুক্রবার বিকেল ৩টায় রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে এই মিছিল শুরু হওয়ার কথা ছিল। তবে এ রিপোর্ট লেখার সময় (বিকেল তিনটা পাঁচ মিনিট) দেখা গেছে, বৃষ্টির কারণে মিছিল শুরু হতে বিলম্ব হচ্ছে। মিছিল নারিন্দায় গিয়ে শেষ হওয়ার কথা রয়েছে। মিছিলপূর্ব সংক্ষিপ্ত সমাবেশের জন্য কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ট্রাকের ওপর অস্থায়ী মঞ্চ তৈরি করা হয়েছে।

মঞ্চে ব্যানারে লেখা হয়েছে, ‘অবৈধ, লুটেরা, ফ্যাসিস্ট সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্তিকরণ, নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করে নতুন ইসি গঠন করে নির্বাচন অনুষ্ঠানের একদফা দাবিতে’ কালো পতাকা গণমিছিল।

সরজমিনে দেখা গেছে, দুপুর সোয়া দুইটায় গুঁড়িগুঁড়ি বৃষ্টিতে ভিজে বিএনপি নেতাকর্মীরা কর্মসূচির স্থলে অবস্থান করছেন। পরে মুষলধারে বৃষ্টি শুরু হয়। তখন মঞ্চে অবস্থান করে নেতাকর্মীদের নির্দেশনা দিচ্ছিলেন মহানগর দক্ষিণ বিএনপির নেতারা।

এর আগে কর্মসূচিতে অংশ নিতে বেলা ১টা থেকে কালো পতাকা হাতে নিয়ে নয়াপল্টনে খণ্ড খণ্ড মিছিল নিয়ে জড়ো হতে শুরু করেন নেতাকর্মীরা। এ সময় তারা সরকারবিরোধী বিভিন্ন স্লোগান দেন।

মিছিলপূর্ব সংক্ষিপ্ত সমাবেশের সভাপতি ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম এবং প্রধান অতিথি বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

এদিকে রাজধানীর শ্যামলীতে পতাকা নিয়ে গণমিছিলে অংশ নিতে জড়ো হয়েছেন বিএনপির নেতাকর্মীরা। শ্যামলীর রিং রোড থেকে গণমিছিল শুরু হয়ে শিয়া মসজিদ হয়ে মোহাম্মদপুর বাসস্ট্যান্ডে গিয়ে শেষ হওয়ার কথা।

অন্যান্য দল ও জোটের কর্মসূচি

যুগপৎ আন্দোলনের ১৮তম কর্মসূচির অংশ হিসেবে আজ গণতন্ত্র মঞ্চের উদ্যোগে বিকেল ৪টায় শাহবাগ মোড় থেকে এলিফ্যান্ট রোড হয়ে নিউমার্কেট, ১২ দলীয় জোটের উদ্যোগে বিকেল ৪টায় বিজয়নগর পানির ট্যাঙ্কের সামনে থেকে শুরু করে শান্তিনগর মোড় পর্যন্ত কালো পতাকা মিছিল হবে।

এ ছাড়া জাতীয়তাবাদী সমমনা জোট বিকেল ৩টায় পুরানা পল্টন আল-রাজী কমপ্লেক্সের সামনে, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) কারওয়ান বাজার এফডিসিসংলগ্ন এলাকায়, গণফোরাম ও পিপলস পার্টি বিকেল ৪টায় মতিঝিল নটর ডেম কলেজের উল্টো দিকে, গণঅধিকার পরিষদ বিকেল ৪টায় পুরানা পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে, গণঅধিকার পরিষদ (রেজা কিবরিয়া) বিকেল ৪টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে, লেবার পার্টি সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে, আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি) বেলা ১১টায় বিজয়নগর শ্রম ভবনের সামনে, ন্যাশনাল ডেমোক্রেটিক মুভমেন্ট (এনডিএম) বিকেল ৫টায় মালিবাগে দলের কার্যালয়ের সামনে, গণতান্ত্রিক বাম ঐক্য সকাল ১০টায় সেগুনবাগিচা উচ্চ বিদ্যালয়ের সামনে, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ বিকেল ৪টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে, সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোট সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) বিকেল ৩টায় পুরানা পল্টন আল-রাজী কমপ্লেক্সের সামনে, জনতার অধিকার পার্টি বিকেল সাড়ে ৩টায় বিজয়নগর পানির ট্যাঙ্কের সামনে কালো পতাকা মিছিল করার কথা। বাংলাদেশ জাতীয় পার্টিরও (পার্থ) আজ কালো পতাকা মিছিল করার কথা রয়েছে।

শান্তি সমাবেশে আওয়ামী লীগ

বিএনপি ও সমমনাদের কর্মসূচি ঘিরে আজ শুক্রবারও সম্ভাব্য ‘নৈরাজ্য ও সন্ত্রাস মোকাবিলা’য় মাঠে রয়েছে আওয়ামী লীগের নেতাকর্মী। শান্তি সমাবেশের মাধ্যমে রাজধানীতে শোডাউনের কথা জানিয়েছে ক্ষমতাসীন দলটি।

সতর্ক অবস্থানে পুলিশ

আওয়ামী লীগ ও বিএনপিসহ বিরোধী দলগুলোর পাল্টাপাল্টি কর্মসূচি ঘিরে অপ্রীতিকর ঘটনা এড়াতে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ। শান্তিনগর, নাইটিঙ্গেল মোড়, পুরাতন ও নয়া পল্টন ও বঙ্গবন্ধু এভিনিউ এলাকার সড়কে দেখা গেছে  আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অবস্থান নিয়েছেন। নয়া পল্টন ও বঙ্গবন্ধু এভিনিউ এলাকায় কাউকে সন্দেহ হলে তল্লাশি করছে পুলিশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, রুপান্তর প্রতিদিন এর দায়ভার নেবে না।

জনপ্রিয়