চুয়াডাঙ্গায় শিশু হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড

আগের সংবাদ

রফিকুন নবীর আঁকা শিল্পকর্ম বহু অমূল্য মুহূর্তের স্বাক্ষর বহন করে---স্পিকার

পরের সংবাদ

বেনাপোল বন্দর দিয়ে এসেছে ৬১ হাজার ৯৫০ ভারতীয় ডিম

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২৩ , ৯:১৭ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ৬, ২০২৩ , ৯:১৭ পূর্বাহ্ণ

প্রথমবারের মতো বেনাপোল দিয়ে ৬১ হাজার ৯৫০ পিস ভারতীয় ডিম আমদানি করেছে বিডিএস করপোরেশন ঢাকা নামে একটি আমদানিকারক প্রতিষ্ঠান।

রোববার (৫ নভেম্বর) সন্ধ্যায় ভারতের পেট্রাপোল বন্দর থেকে এ ডিমের চালান বেনাপোলে প্রবেশ করে।

বেনাপোল স্থলবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করে জানান, ভারত থেকে আমদানি করা ডিমের চালানটি বন্দর থেকে দ্রুত ছাড়করণে সহযোগিতা করছে বন্দর কর্তৃপক্ষ।

 

এদিকে ডিমের চালানটি বেনাপোল বন্দর থেকে খালাস নিতে প্রয়োজনীয় কাগজ পত্র দাখিল করেছে এমি এন্টারপ্রাইজ নামে একটি সিঅ্যান্ডএফ এজেন্ট।

 

বেনাপোল কাস্টম হাউসের উপ-কমিশনার ওথেলো চৌধুরী জানান, রোববার সন্ধ্যায় দুটি ট্রাকে বন্দরে ডিমগুলো আসে। পরীক্ষা ও ট্যাক্স পরিশোধের পর যত তাড়াতাড়ি সম্ভব ডিম ছেড়ে দেওয়া হবে।আমদানি করা ডিমের চালানের দাম ২ হাজার ৯৫৬ ডলার ৪০ সেন্ট। সে হিসাবে এক ডজন ডিমের দাম ৫৪ সেন্ট। বাংলাদেশি মুদ্রায় প্রতিটি ডিমের দাম পরেছে ৪ টাকা ৯৫ পয়সা।প্রতি ডজন ডিমের নির্ধারিত মূল্যে ৩৩ শতাংশ কর হিসেবে যোগ হবে ১ টাকা ৬৬ পয়সা।সব মিলিয়ে প্রতিটি ডিমের আমদানি মূল্য দাঁড়াবে ৬ টাকা ৬১ পয়সা।

 

উল্লেখ্য, বাণিজ্য মন্ত্রণালয় থেকে ১৫ কোটি ডিম আমদানির জন্য ১৫ প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছে। যার প্রতিটি ডিমের আমদানি মূল্য দেখানো হয়েছে ৫ টাকা ৪৩ পয়সা। এর উপর সরকারি শুল্ক এক টাকা ৮০ পয়সা। এলসি খরচ, রপ্তানি খরচ, পোর্ট চার্জ, সিঅ্যান্ডএফ চার্জ, পরিবহন খরচ ধরলে নয় টাকা ৫০ পয়সা থেকে ১০ টাকার মধ্যে থাকবে। এসব ডিম বাজারে বিক্রি হবে প্রতি পিস ১২ টাকা করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, রুপান্তর প্রতিদিন এর দায়ভার নেবে না।

জনপ্রিয়