শারদীয় দুর্গোৎসব শুরু, মহাষষ্ঠী আজ

আগের সংবাদ

ঋষি সুনাককে ভয় দেখালেন সৌদি যুবরাজ

পরের সংবাদ

ভারত ছেড়েছেন কানাডার ৪১ কূটনীতিক

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৩ , ৯:২০ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ২০, ২০২৩ , ৯:২০ পূর্বাহ্ণ

ভারত থেকে ৪১ জন কূটনীতিককে দেশে ফিরিয়ে নিয়েছে কানাডা। দেশটিতে একজন শিখ নেতাকে হত্যায় ভারতীয় এজেন্টদের সংশ্লিষ্টতার অভিযোগ নিয়ে বিতর্কের মধ্যেই তাদের সরিয়ে নেওয়া হলো।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানিয়ে জোলি বলেন, বৃহস্পতিবার (১৯ অক্টোবর) ৪১ জন কানাডীয় কূটনীতিককে ভারত থেকে দেশে ফিরিয়ে নেওয়া হয়েছে। এ ছাড়া কূটনীতিকদের সঙ্গে সম্পর্কিত সবাইকে ভারত থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী জানান, ৪১ জন কূটনৈতিক চলে এলেও বাকি ২১ জন ভারতে কানাডা হাইকমিশনে তাদের কার্যক্রম চালিয়ে যাবেন।

গত জুন মাসে কানাডায় শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা এবং কানাডিয়ান নাগরিক হরদীপ সিং নিজ্জর হত্যায় ভারতীয় সরকারের এজেন্টদের ভূমিকা ছিল বলে কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ করেন। এরপরেই ভারত ও কানাডার মধ্যে সম্পর্ক উত্তপ্ত হয়ে ওঠে।

নিহত নিজ্জর নয়াদিল্লির চোখে ‘সন্ত্রাসী’ হিসেবে পরিচিত। ভারত ট্রুডোর সব অভিযোগ অস্বীকার করে এবং অযৌক্তিক ও উদ্দেশ্যপ্রণোদিত বলে উড়িয়ে দেয়।

এই পরিস্থিতিতে চলতি অক্টোবর মাসের শুরুতে কানাডার ৪১ জন কূটনীতিককে সরিয়ে নিতে বলে ভারত। বিষয়টি সম্পর্কে জানেন এমন বেশ কয়েকজন ব্যক্তিকে উদ্ধৃত করে সে সময় দ্য ফিন্যান্সিয়াল টাইমস জানায়, ১০ অক্টোবরের পর থেকে যাওয়া কূটনীতিকদের নিরাপত্তা প্রত্যাহার করার হুমকিও দেয় ভারত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, রুপান্তর প্রতিদিন এর দায়ভার নেবে না।

জনপ্রিয়