লিবিয়ার ডিটেনশন সেন্টার থেকে দেশে ফিরলেন ১৪৩ বাংলাদেশি

আগের সংবাদ

অর্থপাচার মামলায় এনু-রুপনের ৭ বছরের কারাদণ্ড

পরের সংবাদ

ভুটানে বাংলাদেশ দূতাবাস ভবনের নির্মাণকাজ শুরু

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২৩ , ১২:১০ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৮, ২০২৩ , ১২:১০ অপরাহ্ণ

ভুটানের রাজধানী থিম্পুতে বাংলাদেশ দূতাবাস ভবনের নির্মাণকাজ শুরু হয়েছে।

সোমবার (২৭ নভেম্বর) থিম্পুর নতুন কূটনৈতিক এলাকা হেজো-সামতেলিংয়ে ভুটান সরকারের দেওয়া জমিতে বাংলাদেশ দূতাবাসের নিজস্ব ভবন নির্মাণের জন্য নির্মাণ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়।

 

‌থিম্পুর বাংলা‌দেশ দূতাবাস জানায়, ভুটান এবং বাংলাদেশ নিজ নিজ রাজধানীতে পরস্পরের দূতাবাস ভবন নির্মাণের জন্য জমি দেয়। ভুটান সরকার থিম্পুর সুপ্রিম কোর্টের পাশে নির্ধারিত কূটনৈতিক এলাকায় বাংলাদেশের জন্য ১.৫ একর জমি দেয়। ওই জমিতে দূতাবাস ভবন নির্মাণের জন্য ২০১৭ সালের ১৯ এপ্রিল বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং ভুটানের রাজা ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

 

ভুটান সরকার দেওয়া জমিতে ভবন নির্মাণের জন্য আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ভুটানের ‘বজ্র বিল্ডার্স প্রাইভেট লিমিটেড’ নির্মাণকারী প্রতিষ্ঠান হিসেবে নির্বাচিত হয়। মঙ্গলবার সকালে বাংলাদেশ দূতাবাস এবং বজ্র বিল্ডার্সের সঙ্গে ভবন নির্মাণের আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরিত হয়।

 

চুক্তিতে স্বাক্ষর করেন ভুটানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শিবনাথ রায় এবং বজ্র বিল্ডার্স-এর প্রধান নির্বাহী কর্মকর্তা জামশো।

 

থিম্পুতে বাংলাদেশ ভবন নির্মাণ প্রকল্পটির সময় ধরা হয়েছে ১৮ মাস। ১.৫ একর জমিতে ৪৭ কোটি ২০ লাখ ভুটানিজ নুলট্রাম ব্যয়ে দূতাবাস ভবন, রাষ্ট্রদূতের বাসভবন, স্টাফ কোয়ার্টার্স এবং মাল্টিপারপাস হল মোট চারটি ভবন নির্মিত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, রুপান্তর প্রতিদিন এর দায়ভার নেবে না।

জনপ্রিয়