মেয়র-চেয়ারম্যানদের ১০ নির্দেশনা, না মানলে শাস্তি

আগের সংবাদ

যুদ্ধবিরতি শেষে ফের গাজায় হামলা করবে ইসরায়েল

পরের সংবাদ

যুদ্ধবিরতিতে গাজায় ঢুকবে ৮০০ ত্রাণবাহী ট্রাক

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২৩ , ১০:১০ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ২৪, ২০২৩ , ১০:১০ পূর্বাহ্ণ

আজ থেকে ফিলিস্তিনের গাজায় চারদিনের যুদ্ধবিরতি শুরু হচ্ছে। যুদ্ধবিরতির এই সময় গাজায় ৮০০ ত্রাণবাহী ট্রাক ঢুকবে বলে জানিয়েছেন হামাসের সেনা শাখা আল-কাসাম ব্রিগেডস।

মধ্যস্থতাকারী কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র যুদ্ধবিরতির বিষয়টি নিশ্চিত করেছেন।

 

শুক্রবার (২৪ নভেম্বর) স্থানীয় সময় সকাল ৭টা থেকে এই যুদ্ধবিরতি শুরু হবে। চারদিনের যুদ্ধবিরতিতে রাজি হয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ও দখলদার ইসরায়েল।

 

এ ব্যাপারে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল-আনসারি বলেন, শুক্রবার সকাল ৭টা থেকে যুদ্ধবিরতি শুরু হবে। ১৩ জন জিম্মি সন্ধ্যায় মুক্তি পাবেন। এই সময়ের মধ্যে জিম্মিদের মধ্যে যারা একই পরিবারের তাদের একত্রিত করা হবে। ৪ দিনের মধ্যে ৫০ জিম্মিকে মুক্তি দেওয়ার যে চুক্তি হয়েছে সেটি অনুযায়ী প্রতিদিন নতুন করে আরও বেসামরিক জিম্মিকে যুক্ত করা হবে।

 

তিনি বলেন, হামাস-ইসরায়েলের মধ্যে দিনব্যাপী যে আলোচনা হয়েছে সেটি আজ সকাল কার্যকর হয়েছে। এতে যুক্ত ছিল মিসর এবং যুদ্ধের অন্যান্য পক্ষগুলো। আলোচনা ভালোভাবে হয়েছে এবং আলোচনার পরিবেশ ইতিবাচক ছিল। আলোচনার ফলাফল অবশ্যই ছিল যুদ্ধবিরতির চুক্তি পরিকল্পনা বাস্তবায়ন করা। আমরা সবসময় বলেছি এমন কিছু প্রয়োজনীয় যেটি বাস্তবসম্মত এবং জিম্মিদের মুক্তির ক্ষেত্রে একটি নিরাপদ পরিবেশ তৈরি করবে।

 

হামাসের সেনা শাখা আল-কাসাম ব্রিগেডস জানান, ইসরায়েলের সঙ্গে শুক্রবার সকাল থেকে পরবর্তী চারদিন তারা কোনো ধরনের যুদ্ধ করবে না।

 

তিনি জানান, যুদ্ধবিরতির এই চারদিনে গাজায় ৮০০ ত্রাণবাহী ট্রাক ঢুকবে। তবে সেগুলো একসঙ্গে আসবে না। প্রতিদিন ২০০ ট্রাক ত্রাণ নিয়ে আসবে। এ ছাড়া যুদ্ধবিরতির সময় প্রতিদিন ৪ ট্রাক জ্বালানিও গাজায় আসবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, রুপান্তর প্রতিদিন এর দায়ভার নেবে না।

জনপ্রিয়