‘আজকের শিশুদের নেতৃত্বেই পরিচালিত হবে স্মার্ট বাংলাদেশ’

আগের সংবাদ

মিরাজের ভেতর ভবিষ্যৎ সাকিবকে দেখছেন হার্শা

পরের সংবাদ

যে আবিষ্কারের জন্য নোবেল পেলেন ‍দুই চিকিৎসাবিজ্ঞানী

প্রকাশিত: অক্টোবর ২, ২০২৩ , ১:৪০ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২, ২০২৩ , ১:৪০ অপরাহ্ণ

চিকিৎসাবিজ্ঞানে পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে শুরু হয়েছে এবারের নোবেলজয়ীদের নাম ঘোষণা। এবার চিকিৎসাবিজ্ঞানে যৌথভাবে এ পুরস্কার পেয়েছেন হাঙ্গেরিয়ান-আমেরিকান বিজ্ঞানী ক্যাতালিন কারিকো ও আমেরিকান বিজ্ঞানী ড্রিউ উইসম্যান।

 

সোমবার (২ অক্টোবর) বাংলাদেশ সময় বেলা ৩টা ৪৫ মিনিটের দিকে সুইডেনের স্টকহোমে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস চিকিৎসা বিজ্ঞানে অবদান রাখায় ২০২৩ সালের বিজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করে।

 

করোনোর এমআরএনএ টিকা তৈরির প্রযুক্তি আবিষ্কারে অবদান রাখায় তাদের নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। অবশ্য করোনা মহামারির আগেই এই প্রযুক্তিটি পরীক্ষামূলক পর্যায়ে ছিল। এরপর বিশ্বে করোনা মহামারি শুরু হলে কোটি কোটি মানুষকে এই টিকা দেওয়া হয়।

 

কোভিড মহামারির সময় মডার্না ও ফাইজার এই এমআরএনএ প্রযুক্তির ওপর ভিত্তি করেই টিকা তৈরি করেছে। বর্তমানে এই একই এমআরএনএ প্রযুক্তি ক্যানসারসহ অন্যান্য রোগের প্রতিষেধক হিসেবে ব্যবহার করা যায় কিনা, তা নিয়ে গবেষণা করেছেন বিজ্ঞানীরা।

 

নোবেল পুরস্কার কমিটি জানিয়েছে, আধুনিক সময়ে মানব স্বাস্থ্যের জন্য সবচেয়ে বড় হুমকি ছিল করোনা। এই করোনার টিকা আবিষ্কারে অভূতপূর্ব অবদান রেখেছেন কাতালিন ক্যারিকো ও ড্রিউ ওয়েইসম্যান।

 

কাতালিন ২০২২ সাল পর্যন্ত বায়োএনটেকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং আরএনএ প্রোটিন প্রতিস্থাপন বিভাগের প্রধান হিসেবে কাজ করেছেন। এরপর থেকে তিনি কোম্পানিটির উপদেষ্টা হিসেবে কাজ করছেন। একই সঙ্গে তিনি হাঙ্গেরির সেজেড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের পেরেলম্যান স্কুল অব মেডিসিনের সহকারী অধ্যাপক। আর ওয়েইসম্যান পেরেলম্যান স্কুলে ভ্যাকসিন গবেষণার অধ্যাপক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, রুপান্তর প্রতিদিন এর দায়ভার নেবে না।

জনপ্রিয়