সাভারে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের উপর হামলা-পোস্টারে আগুন

আগের সংবাদ

প্রার্থিতা ফিরে পেলেন কৌতুক অভিনেতা চিকন আলী, ব্যস্ত প্রচারণায়

পরের সংবাদ

রাজধানীতে ভরা মৌসুমেও বাড়ছে সবজির দাম

প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২৩ , ৭:০৫ পূর্বাহ্ণ আপডেট: ডিসেম্বর ২২, ২০২৩ , ৭:০৫ পূর্বাহ্ণ

ভরা মৌসুমে প্রচুর সরবরাহ থাকার পরেও যেন লাগামহীন হয়ে পড়েছে সবজির বাজার। ৬০ টাকার নিচে বাজারে তেমন কোনো সবজি নেই বললেই চলে। বাড়তি দামেই বিক্রি হচ্ছে মাছ-মাংস। মৌসুম শুরু হলেও কিছুতেই কমছে না আলু ও পেঁয়াজের দাম। গত সপ্তাহের তুলনার পেঁয়াজের কেজিতে ৩০ টাকা বেড়ে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে।

শুক্রবার (২২ ডিসেম্বর) রাজধানীর বিভিন্ন বাজারঘুরে ক্রেতা এবং বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে এতথ্য।

 

এসব বাজার ঘুরে দেখা গেছে, চলতি সপ্তাহে লম্বা বেগুন প্রতি কেজি বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকা, গোল বেগুন ৮০-৯০ টাকা, ফুলকপি ৪০-৫০ টাকা পিস, বাঁধাকপি ৪০-৫০ টাকা, শিম ৮০-১০০, টমেটো ৯০-১০০, পেঁপে ৪০-৫০ টাকা, করল্লা ৭০-৮০ টাকা, চিচিঙ্গা বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকা, ঢেরস ৭০-৮০ টাকা মান ও সাইজ ভেদে, লাউ ৬০-৮০ টাকা, কচুর লতি ৭০-৮০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। যা গেল সপ্তাহজুড়ে কিছুটা কমে বিক্রি হয়েছে।

 

এছাড়াও শাকের মধ্যে সরিষা শাক আটি প্রতি ১৫ টাকা, ডাটা শাক ১৫ টাকা, মুলা শাক ১৫ টাকা, লাউ শাক ৪০-৫০, পুঁইশাক ৩০ টাকা, লাল শাক ১৫ টাকা আটি বিক্রি হচ্ছে। তবে বাজারের দোকানের তুলনায় ভ্যানে কিংবা ফুটপাতের দোকানগুলোতে প্রত্যেক সবজির দাম ৫-১০ টাকা কমে বিক্রি হচ্ছে।

 

এদিকে, বাজারে প্রচুর নতুন আলু ও পেঁয়াজের সরবরাহ থাকলেও কমছে না দাম। ১১০-১৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে নতুন পেঁয়াজ, পুরাতন পেঁয়াজ ১৪০-১৬০ টাকা। নতুন আলু ৭০-৮০ টাকা, পুরাতন আলু বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজিতে। এছাড়াও রসুন ২২০-২৪০ টাকা ও আদা ২২০-২৫০ টাকায় বিক্রি হচ্ছে।

 

অপরদিকে অস্বস্তি রয়েই গেছে মাছ-মাংসের বাজারে। ব্রয়লা মুরগি বিক্রি হচ্ছে ১৮৫-১৯৫ টাকা, সোনালি বিক্রি হচ্ছে ৩০০-৩৩০ টাকায়। সপ্তাহের ব্যবধানে আবারও বেড়েছে ডিমের দাম। প্রতি ডজন লাল ডিম বিক্রি হচ্ছে ১৩৫-১৪০ টাকায় এবং ৫-১০ টাকা কমে বিক্রি হচ্ছে সাদা ডিম। এসব বাজারে গরুর মাংস কেজি প্রতি ৫৮০ থেকে ৬৫০ টাকা এবং খাসির মাংস কেজি প্রতি ১০৫০-১১০০ টাকায় বিক্রি হচ্ছে।

 

মাছের বাজারে তেলাপিয়া ও পাঙাশ মাছের দাম প্রতি কেজি ২০০ থেকে ২৫০ টাকা। যা গেল সপ্তাহেও একই দামে বিক্রি হয়েছে। অন্য মাছের মধ্যে মাঝারি ও বড় আকারের চাষের রুই, কাতলা ও মৃগেল মাছের দাম প্রতি কেজি ৩০০ থেকে ৪০০ টাকা। এছাড়াও পাবদা, টেংরা, কই, বোয়াল, চিতল, আইড় ও ইলিশ মাছের দাম সাধারণের নাগালের বাইরে চলে যাচ্ছে।

 

এব্যাপারে রাজধানীর কারওয়ান বাজারের পেঁয়াজ বিক্রেতা হাসান আহমেদ বলেন, গত সপ্তাহে দেশি পুরাতন পেঁয়াজ ১২০ টাকা, দেশি নতুন পেঁয়াজ ১০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। চলতি সপ্তাহে তিন দফায় পেঁয়াজের দাম বেড়েছে। গত তিনদিনে সবধরনের পেঁয়াজের দাম কেজিতে ৩০ টাকা করে বেড়েছে।

 

গত সপ্তাহের ১৯০ টাকা দরেই বিক্রি হচ্ছে ব্রয়লার মুরগি। শুধু ব্রয়লার নয় সোনালি, সোনালি হাইব্রিড ও লেয়ার মুরগিরও বাজার দাম বেড়ে স্থিতিশীল রয়েছে। সোনালি ৩০০ টাকা, সোনালি হাইব্রিড ২৯০ টাকা, দেশি মুরগি ৫০০ থেকে ৫২০ টাকা কেজি, লেয়ার ২৯০ টাকা দরে বিক্রি করছেন বলে তিনি উল্লেখ করেন।

 

এব্যাপারে রাজধানীর হাতিরপুল বাজারের আলু বিক্রেতা জামাল বলেন, গত সপ্তাহের তুলনায় আলু কেজি প্রতি ১০ টাকা করে বেড়েছে। গত সপ্তাহের নতুন আলু ৬০ টাকা দরে বিক্রি হলেও চলতি সপ্তাহে ৭০ টাকা করে বিক্রি করছি। এছাড়া বগুড়ার গোল আলু কেজি প্রতি ১০০ টাকা করে বিক্রি হচ্ছে বলে তিনি জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, রুপান্তর প্রতিদিন এর দায়ভার নেবে না।

জনপ্রিয়