ফের বাড়তে পারে সোনার দাম

আগের সংবাদ

তানজানিয়ায় ভারী বর্ষণে নিহত ৪৭

পরের সংবাদ

সরকারি কর্মকর্তাদের নির্বাচনে নিষেধাজ্ঞা দিলো হাইকোর্ট

প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২৩ , ৬:৩৭ পূর্বাহ্ণ আপডেট: ডিসেম্বর ৪, ২০২৩ , ৬:৩৭ পূর্বাহ্ণ

সামরিক-বেসামরিক সরকারি কর্মকর্তাদের অবসরের তিন বছর পার না হলে সংসদ নির্বাচনে অংশগ্রহণে নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (৪ ডিসেম্বর) বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জিনাত হকের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে রায় দেন। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী এসএম আজিম।

 

এর আগে এ বিষয়ে অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম কামাল হাইকোর্টে একটি রিট দায়ের করেন। এ নিয়ে বছরের শুরুতে ১৯ জানুয়ারি রিটের শুনানি হয়। শেষে হাইকোর্ট রুল জারি করে জানতে চান, সামরিক-বেসামরিক সরকারি কর্মকর্তাদের অবসরের তিন বছর পার না হলে সংসদ নির্বাচনে অংশগ্রহণের সুযোগ না দেওয়ার বিধান কেন অবৈধ হবে না।

 

বিচারপতি জাফর আহমেদ এবং বিচারপতি ড. মো. বশির উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

 

চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়ে- প্রধান নির্বাচন কমিশনার, আইন মন্ত্রণালয় সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয় সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব ও লালমনিরহাট জেলা প্রশাসককে।

 

জাতীয় সংসদ নির্বাচনে সরকারি চাকরিজীবীদের অযোগ্যতার বিষয়ে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)-১৯৭২ এর ১২ (১) (চ) ধারায় বলা হয়, প্রজাতন্ত্রের বা সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের বা প্রতিরক্ষা কর্ম বিভাগের কোনো চাকরি থেকে পদত্যাগ করেছেন বা অবসরে গমন করেছেন এবং উক্ত পদত্যাগ বা অবসর গমনের পর তিন বৎসর অতিবাহিত না হয়ে থাকে।

 

বিগ্রেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) মো. শামীম কামাল লালমনিরহাটের আদিতমারীর বাসিন্দা। তার বাবা মজিবুর রহমান লালমনিরহাটের সাত বারের সংসদ সদস্য ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, রুপান্তর প্রতিদিন এর দায়ভার নেবে না।

জনপ্রিয়