সিআইপি দিলীপ কুমারকে অপহরণ চেষ্টা ও তাঁর নেতাকর্মীদের উপর হামলার ঘটনার মামলায় ফেঁসে যাচ্ছেন চেয়ারম্যান মানিক, অপর একটি মামলায় নাগদাহ চেয়ারম্যান বিপুল সাময়িক বরখাস্ত

আগের সংবাদ

বাঁশখালীতে ৪ চোর সদস্যকে ধৃত করে মাথা ন্যাড়া করলো উত্তেজিত জনতা

পরের সংবাদ

সাংবাদিক সজীব আকবর এর জন্মদিন আজ

প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২৪ , ৫:৪২ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ৭, ২০২৪ , ৫:৪২ অপরাহ্ণ

হাজারো সাংবাদিক গড়ার কারিগর দেশের অন্যতম শীর্ষ তারকা সাংবাদিক সজীব আকবর এর ৫৪ তম জন্মদিন আজ।

৮ই ফেব্রুয়ারি ১৯৭০ সালের এই দিনে তিনি পূর্ব পাকিস্তানের কুষ্টিয়া জেলার অন্তর্গত চুয়াডাঙ্গা মহকুমা শহরের মাথাভাঙ্গা নদীর তীরে অবস্থিত পুরাতন হাসপাতাল পাড়ায় জন্ম গ্রহণ করেন।
তাঁর পিতার নাম মোঃ কালু খাঁ ও মায়ের নাম আনোয়ারা বেগম। চার ভাইয়ের মধ্যে তিনি দ্বিতীয়। আশৈশব মেধাবী এই গুণী মানুষটি তৎকালীন চুয়াডাঙ্গা মহকুমা প্রশাসকের বাসভবন সংলগ্ন “ঝিনুক বিদ্যাপীঠ” থেকে প্রাথমিক শিক্ষা অর্জন করেন। এরপর অত্র এলাকার বনেদী মাধ্যমিক বিদ্যালয় ” ভি.জে স্কুল” থেকে লেখাপড়া শেষ করে তিনি উচ্চ শিক্ষার উদ্দেশ্যে ঢাকায় এসে ঢাকা কলেজে পড়াশুনা শুরু করেন।
স্কুল জীবন থেকেই তাঁর কবিতা ও ছড়া লেখার অভ্যাস ছিলো। ১৯৮৬ সালে তিনি জাসদ নেতা আনোয়ার হোসেন(কাকা) সম্পাদিত ও প্রকাশিত স্থানীয় সাপ্তাহিক “চুয়াডাঙ্গা দর্পণ” পত্রিকা থেকে সংবাদপত্রের জন্য লেখালেখি ও সাংবাদিকতা শুরু করেন।।
স্থানীয় সবকয়টি দৈনিকেই তার লেখা নিয়মিত প্রকাশ হতে থাকে। তিনি চুয়াডাঙ্গা থেকে প্রকাশিত ২০০১ সালে জেড আলম সম্পাদিত প্রতিদিনের খাসখবর ও দৈনিক অন্য আলো পত্রিকায় সম্মানজনক বেতনে বার্তা সম্পাদক হিসেবে এবং চুয়াডাঙ্গার অপর আরও দুটি দৈনিক আমাদের সংবাদ ও প্রতিদিনের নতুন খবর পত্রিকাতেও সফলভাবে বার্তা সম্পাদকের দায়িত্ব পালন করেন। এর আগে ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি ঝিনাইদহ থেকে প্রকাশিত খুলনা বিভাগের বহুল আলোচিত পত্রিকা আলী কদর পলাশ সম্পাদিত ও প্রকাশিত দৈনিক অধিবেশন পত্রিকায় বার্তা সম্পাদকের দায়িত্ব পালনকালীন সময়ে রক্তাক্ত জনপদের চরমপন্থীদের বিষয়ে অসংখ্য লেখালেখির মাধ্যমে ব্যাপক আলোচিত হন।৷ তাছাড়া তৎকালীন সময়ে দেশের বহুল আলোচিত কোটচাঁদপুরের হুন্ডি ব্যবসায়ী ফারুক আহমেদ কাজল ও কাজলের সৃষ্ট কথিত পলক ইন্টার ন্যাশনালের বিরুদ্ধে ব্যাপক লেখালেখি করে ওই হুন্ডি ব্যবসায়ে ধ্বস নামাতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন।
এরপর তিনি কয়েক মাস ঝিনাইদহের কালীগঞ্জ থেকে প্রকাশিত দৈনিক নবচিত্র পত্রিকাতেও বার্তা সম্পাদকের দায়িত্ব পালন করেন।।
এরপর তিনি ঢাকাতে এসে দৈনিক মুক্তকণ্ঠ, মানবকণ্ঠ, বাংলাবাজার, সোনার আলো, আজকের কাগজ, দেশবাংলাতেও গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।
বর্তমানে তিনি পরিবার নিয়ে রাজধানীর মিরপুরে বসবাস করেন। এখানে দৈনিক খবরের আলোর হেড অব নিউজ, আজকের কাগজের সম্পাদক ও প্রকাশক, দৈনিক বাংলার দর্পণের সম্পাদক ও দেশের অন্যতম শীর্ষ স্থানীয় অনলাইন পোর্টাল মো: আজিজুল হক সম্পাদিত ও প্রকাশিত “দেশ দেশান্তর টোয়েন্টিফোর ” এর উপদেষ্টা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।।
বিবাহিত জীবনে তিনি ১ কন্যা ও দুই পুত্র সন্তানের জনক।
সাংবাদিকতার এই দীর্ঘ সময়ে তিনি তৈরি করেছেন হাজারো সাংবাদিক। যাদের মধ্যে আজ অনেকেই স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত।।
সাংবাদিক সজীব আকবর একজন বাস্তবধর্মী বিপ্লবী লেখক। সংবাদ লেখা ছাড়াও তিনি উপন্যাস, গল্প, কবিতা, ছড়া, টিপ্পনী ও চার লাইনের অনু কবিতা সৃষ্টিতে যথেষ্ট মুন্সিয়ানা দেখিয়ে চলেছেন।
আজকে ৮ই ফেব্রুয়ারি এই গুণী মানুষটির জন্মদিনে জানাই অনেক অনেক দোয়া ও শুভকামনা।।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, রুপান্তর প্রতিদিন এর দায়ভার নেবে না।

জনপ্রিয়