দেশের বাইরে খালেদা জিয়ার চিকিৎসার উপায় জানালেন আইনমন্ত্রী

আগের সংবাদ

বারাণসীতে গাড়ি ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ৮ জন নিহত 

পরের সংবাদ

সেলফি তোলার মুহূর্তে যে আলোচনা হয় হাসিনা-বাইডেনের

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৩ , ৮:২৫ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ৪, ২০২৩ , ৮:২৫ পূর্বাহ্ণ

নয়াদিল্লিতে জি-২০ সম্মেলনের ফাঁকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সেলফি তোলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেসময় তাদের মধ্যে কিছু কথাবার্তা হয়েছিল বলে ঢাকার পক্ষ থেকে জানানো হয়। তবে তখন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ বিষয়ে কিছু জানানো হয়নি। এবার প্রায় তিন সপ্তাহ পর দুই নেতার আলোচনার বিষয়ে জানাল হোয়াইট হাউস।

মঙ্গলবার (৩ অক্টোবর) রাতে এক ব্রিফিংয়ে শেখ হাসিনা ও বাইডেনের আলোচনার বিষয়বস্তু তুলে ধরেন হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের কৌশলগত যোগাযোগবিষয়ক সমন্বয়ক জন কিরবি।

তিনি জানান, শেখ হাসিনা ও জো বাইডেন অবাধ ও সুষ্ঠু নির্বাচনের গুরুত্ব নিয়ে কথা বলেছেন। এ ছাড়া জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন ইস্যুতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতির গুরুত্ব নিয়েও কথা বলেছেন।

নয়াদিল্লির পর গত মাসে নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন উপলক্ষে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট আয়োজিত নৈশভোজেও সাক্ষাৎ হয়েছিল শেখ হাসিনা-বাইডেনের।

এর আগে, গত ৯ সেপ্টেম্বর দিল্লির ‘ভারত মণ্ডপম’ কনভেনশন সেন্টারে শুরু হয় বিশ্বের ২০টি দেশের অর্থনৈতিক জোট জি-২০’র শীর্ষ সম্মেলন। দুইদিন ব্যাপী এই সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ইতালির প্রেসিডেন্ট জর্জিয়া মেলানি,রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরোজ আধানম ঘেব্রিয়েসুস, বিশ্ব ব্যাংকের চেয়ারম্যান অজয় বাঙ্গা, ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরুসুলা ভন ডার লিয়েনসহ অন্যান্য রাষ্ট্র ও ক্ষমতাসীন দলের প্রধান এবং আন্তর্জাতিক সংস্থার প্রধানদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন শেখ হাসিনা।

এ ছাড়া নয়াদিল্লির পর গত মাসে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন উপলক্ষে নিউইয়র্কে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট আয়োজিত নৈশভোজেও সাক্ষাৎ হয়েছিল শেখ হাসিনা-বাইডেনের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, রুপান্তর প্রতিদিন এর দায়ভার নেবে না।

জনপ্রিয়