রোহিঙ্গাদের নিরাপদে ফেরার পরিবেশ ‘দৃশ্যমান নয়’: জাতিসংঘ মহাসচিব

আগের সংবাদ

মেসির জাদুকরী ফ্রি কিকে জয় আর্জেন্টিনার

পরের সংবাদ

সৌদি-ইসরায়েল চুক্তি মানতে শর্ত দিল ফিলিস্তিন

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৩ , ৫:২৬ পূর্বাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ৮, ২০২৩ , ৫:২৬ পূর্বাহ্ণ

সৌদি আরব ও ইসরায়েলের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার ঐতিহাসিক চুক্তিকে সমর্থন জানানোর ক্ষেত্রে বেশ কয়েকটি শর্ত দিয়েছে ফিলিস্তিন। তাদের শর্ত মেনে নিলে তারা যুক্তরাষ্ট্র, সৌদি আরব ও ইসরায়েলের মধ্যকার ত্রিপক্ষীয় চুক্তি মেনে নেবে। বুধবার এই বিষয়ে ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রতিনিধিরা রিয়াদে সৌদি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। মার্কিন কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করবেন ফিলিস্তিনি প্রতিনিধিরা। খবর- বিবিসি।

দীর্ঘদিন ধরে ইসরায়েল-সৌদি সম্পর্ক স্বাভাবিক করতে সমঝোতার জন্য চাপ দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। দেশটি নিশ্চয়তা দেবে এবং এতে একটি বড় ধরনের প্রতিরক্ষা চুক্তি থাকবে, যা ওয়াশিংটনের কাছ থেকে অর্জন করতে চেয়েছিল রিয়াদ।

কিন্তু এমন চুক্তি স্বাক্ষর বাধার মুখে রয়েছে। মঙ্গলবার হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সালিভ্যান বলেছেন, অদূর ভবিষ্যতে আমরা কোনো ঘোষণা বা বড় অগ্রগতি প্রত্যাশা করছি না।

মধ্যপ্রাচ্যের সম্পর্কের ঐতিহাসিক পুনর্বিন্যাসের সুযোগ থাকায় যে কোনো চুক্তির জন্য এমন ফ্রেমওয়ার্ক নিয়ে জল্পনা চলমান রয়েছে। সম্প্রতি মধ্যস্থতাকারীর ভূমিকায় মার্কিন কূটনীতি গতি পেয়েছে।

মার্কিন কর্মকর্তারা রিয়াদ, আম্মান ও জেরুজালেম সফর করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, রুপান্তর প্রতিদিন এর দায়ভার নেবে না।

জনপ্রিয়