মিলিটারি পুলিশ সপ্তাহ উদ্বোধন করলেন সেনাপ্রধান

আগের সংবাদ

গাজার হাসপাতালে বোমাহামলা, হতভম্ব জাতিসংঘ

পরের সংবাদ

৩০০ কোটি টাকায় এমপি মনোনয়নের লোভ দেখাতেন হানিফ

প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২৩ , ১০:৪০ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ১৮, ২০২৩ , ১০:৪০ পূর্বাহ্ণ

ব্রাহ্মণবাড়িয়ার কসবা এলাকার আবু হানিফ তুষার ওরফে হানিফ মিয়া। পড়াশোনার দৌড় এইচএসসি পর্যন্ত। অথচ ইংরেজিতে স্নাতকোত্তর করেছেন বলে মিথ্যা পরিচয় দিতেন। শুধু তাই নয়, নিজেকে প্রধানমন্ত্রীর নিকটাত্মীয় পরিচয় দিয়ে বিভিন্ন সংসদীয় আসনের মনোনয়ন প্রত্যাশীদের কারও কাছে ৫০ কোটি, কারও কাছে ২০০-৩০০ কোটি টাকা দাবি করতেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত র‌্যাবের জালে ধরা পড়েছেন হানিফ।

বুধবার (১৮ অক্টোবর) রাজধানীর কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থাটির লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

এর আগে, সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার (১৭ অক্টোবর) রাতে র‍্যাব-১ এর একটি দল রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকা থেকে আবু হানিফকে গ্রেপ্তার করে। এসময় তার কাছ থেকে একটি আগ্নেয়াস্ত্র, অ্যামুনেশন, প্রতারণার কাজে ব্যবহৃত গাড়ি ও বিভিন্ন ভিডিও এবং এডিট করা ছবি উদ্ধার করা হয়।

খন্দকার আল মঈন জানান, জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে হানিফের তৎপরতায় মনোনয়নপ্রত্যাশী ১০ থেকে ১১ জন ইতোমধ্যে তার সঙ্গে যোগাযোগও করেছে। শুধু সংসদ সদস্য মনোনয়নই নয়, রাষ্ট্রীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে পদায়ন বা পদোন্নতির আশ্বাস দিয়ে সরকারি বিভিন্ন কর্মকর্তার কাছে বিপুল অঙ্কের অর্থ দাবি করতেন তিনি। সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি দেওয়া, বিভিন্ন রাজনৈতিক দলের পদ পাইয়ে দেওয়াসহ বিভিন্ন ব্যক্তির কাছ থেকে প্রায় পাঁচ কোটি টাকার বেশি অর্থ আত্মসাৎ করেছেন হানিফ।

তিনি জানান, ২০১৪ সালের পর থেকে একজন সুপরিচিত রাজনীতিবিদের ব্যক্তিগত সহকারী হিসেবে পরিচয় দিয়ে প্রতারণার কার্যক্রম শুরু করেন হানিফ। তিনি বিভিন্ন সময়ে বিভিন্ন রাজনৈতিক অনুষ্ঠানে অংশ নিয়ে কৌশলে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে ছবি তুলতেন। এরপর টার্গেট করা ব্যক্তিদের সেসব ছবি দেখিয়ে আস্থা অর্জন করার চেষ্টা করতেন।

হানিফের বিরুদ্ধে অস্ত্র ও মাদক সংক্রান্ত একাধিক মামলা রয়েছে এবং একাধিকবার কারাভোগও করেছেন বলে জানায় র‌্যাব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, রুপান্তর প্রতিদিন এর দায়ভার নেবে না।

জনপ্রিয়